বাড়িআন্তজার্তিকএথেন্সে ২০০ বছরের পুরনো মসজিদ আবারও খুলে দেয়া হল 

এথেন্সে ২০০ বছরের পুরনো মসজিদ আবারও খুলে দেয়া হল 

ইন্টারন্যাশনাল ডেস্ক :

গ্রিসের রাজধানী এথেন্সে গত নভেম্বরে প্রায় ২০০ বছর পর প্রথম মসজিদ উদ্বোধন করা হয়। তবে মসজিদ চালু করার একদিন পরই সেটি বন্ধ করে দেয়া হয়। পরবর্তীতে কোনও হলিডেতে মসজিদ চালু করা যাবে বলে জানায় কর্তৃপক্ষ। এরই অংশ হিসেবে শুক্রবার পুনরায় মসজিদটি খুলে দেয়া হয়। এসময় মুসল্লি নামাজ পড়তে মসজিদে হাজির হয়। বড়দিন উদযাপনে লকডাউন শিথিল করা হলে মুসলিমদের জন্য মসজিদ খোলার সিদ্ধান্ত নেয়া হয়।

গ্রিসের শিক্ষা ও ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের মহাসচিব জর্জোস কালানটজিস বলেন, জমায়েত ২৫ জনের বেশি রাখা যাবে এমন শর্তে আমরা কোনও বৈষম্য যারা উপাসনালয় খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছি।

গ্রিসে অটোমান সাম্রাজ্যের অবসান হওয়ার পর থেকে প্রায় ২০০ বছর ধরে একটি মসজিদের দাবি জানিয়ে আসছিল মুসলিমরা। শেষপর্যন্ত প্রথমবারের মতো সরকারি খরচে ওই মসজিদ নির্মাণ করা হয়।

সরকারের পক্ষ থেকে মসজিদের ইমাম হিসেবে ৫৫ বছর বয়সী মোহাম্মদ সিসি জাকিকে নিয়োগ দেয়া হয়। তবে চালুর একদিন পরই করোনার কারণে মসজিদটি বন্ধ করে দিতে বাধ্য হয় কর্তৃপক্ষ।

২০১৬ সালে চূড়ান্তভাবে এ মসজিদের নির্মাণকাজ শুরু করা হয় এবং ২০১৭ সালের নির্মাণকাজ শেষ হয়। মসজিদের নাম রাখা হয়েছে ভোতানিকোস। মসজিদটিতে একসঙ্গে ৩৫০ মানুষ নামাজ আদায় করতে পারবেন।

জৈন্তাপুর প্রতিদিন/এমআরকে

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisment -

Most Popular

Recent Comments