বাড়িএক্সক্লুসিভ নিউজগোয়াইনঘাটে সাঙ্গ হল গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঘোড়ার দৌড়

গোয়াইনঘাটে সাঙ্গ হল গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঘোড়ার দৌড়

সিলেটের গোয়াইনঘাটে সাঙ্গ হল ২ দিন ব্যাপী গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঘোড়ার দৌড়। এলাকাবাসী শত বছরের ঐতিহ্য প্রতি বছরের উপজেলা ক্রীড়া সংস্থার উদ্যোগে এবং ৫ নং পুর্ব আলীরগাঁও ইউনিয়ন পরিষদ ও বারহাল এলাকাবাসীর সার্বিক সহযোগিতায় এ ঘোড়ার দৌড় অনুষ্ঠিত হয়।
সিলেট বিভাগের বিভিন্ন উপজেলা থেকে আগত শতাধিক ঘোড়ার উপস্থিতিতে বুধবার বিকেলে খাঁস মৌজা উত্তর মাঠে দৌড়ের উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। ২৪ মার্চ বৃহস্পতিবার দিনব্যাপী দৌড় শেষ বিকেলে বিজয়ী ঘোড়ার মধ্যে পুরস্কার বিতরন করা হয়।
গোয়াইনঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা ক্রীড়া সংস্থার সভাপতি তাহমিলুর রহমান’র সভাপতিত্ব ও যুবনেতা বিলাল উদ্দিন’র পরিচালনায় প্রধান অতিথি হিসেবে পুরস্কার বিতরন করেন গোয়াইনঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান ফারুক আহমেদ। পুর্ব আলীরগাঁও ইউপি চেয়ারম্যান নজরুল ইসলাম, চারিকাটা ইউপির সাবেক চেয়ারম্যান শাহ আলম চৌধুরী তোফায়েল, যুবলীগ নেতা গোলাম করিম সামিম, ঘোড়ার দৌড় সিলেট জেলা পরিচালনা কমিটির সহ-সভাপতি সফিক আহমদ, সাধারণ সম্পাদক আশরাফ আলী, সুনামগঞ্জ জেলা সভাপতি আনোয়ার হোসেন, সাধারণ সম্পাদক লোকমান আহমদ, বিশিষ্ট ক্রীড়ানুরাগী আব্দুল হান্নান, প্রমুখ।
২ দিনব্যাপী অনুষ্ঠিত প্রতিযোগিতায় এক একটি ঘোড়া একাধিক বার দৌড়ে অংশ নেয়। ১ম স্থান অধিকার করে সুনামগঞ্জের শাপলা নামক ঘোড়া, ২য় স্থান অধিকার করে সুনামগঞ্জের সোনার মুকুট নামক ঘোড়া, ৩য় স্থান অধিকার করে গোয়াইনঘাটের দোয়েল পাখি নামক ঘোড়া, ৪র্থ স্থান অধিকার করে কানাইঘাটের সভা সুন্দর নামক ঘোড়া । উল্লেখ যে, বৃটিশ আমল থেকে প্রতি বছর বারহাল এলাকায় নিয়মিত ঘোড়ার দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে আসছে। আর এই ঘোড়ার দৌড় সামনে রেখে এলাকায় উৎসবের আমেজ সৃষ্টি হয়। প্রত্যেকের বাড়িতে ঘটে মেহমানদের আগমন। সব মিলিয়ে আবাল বৃদ্ধ বনিতার মাঝে সৃষ্টি হয় আনন্দের বন্যা।
অনুষ্ঠান স্থলে আশপাশ ৩/৪ উপজেলার অর্ধলক্ষাধিক ক্রীড়ামোদি মানুষের সমাগম হয়। এছাড়া প্রতিটি ঘোড়ার সাথে ৩/৪ জন করে লোকজন থাকে। প্রায় ৩/৪ শত লোকজনের থাকা ও খাওয়ার ব্যবস্থা আয়োজক কমিটি করে থাকে।
শৃংখলা বজায় রাখতে এলাকাবাসী শতাধিক স্বেচ্ছাসেবক নিয়োগ করে থাকে। দৌড় শেষে আনন্দ উল্লাস করতে করতে আগত লোকজন এবং ঘোড়ার মালিকগন অনুষ্ঠানস্থল ত্যাগ করে৷

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisment -

Most Popular

Recent Comments