বাড়িঅন্যান্যপুতিনসহ ৩ শতাধিক অ্যাকাউন্টের সুবিধা সীমাবদ্ধ করেছে টুইটার

পুতিনসহ ৩ শতাধিক অ্যাকাউন্টের সুবিধা সীমাবদ্ধ করেছে টুইটার

রাশিয়ায় সরকারের টুইটার অ্যাকাউন্ট গুলোর সুবিধা সীমাবদ্ধ করেছে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অ্যাকাউন্টসহ ৩ শতাধিক সরকারি বিভিন্ন দপ্তরের অফিশিয়াল টুইটার অ্যাকাউন্টের সুবিধা সীমিত করা হয়। এই অ্যাকাউন্ট গুলো অন্য কোনো ব্যক্তির টাইমলাইন, কোনো বিজ্ঞপ্তি টুইটারের অন্য কোথাও আর দৃশ্যমান হবে না।

মঙ্গলবার টুইটারের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি এ তথ্য জানিয়েছে। এসকল অ্যাকাউন্টের মধ্যে রাশিয়া সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিদেশে রুশ দূতাবাসের অ্যাকাউন্ট ছাড়াও দেশটির উচ্চ পদস্থ কর্মকর্তাদের অ্যাকাউন্ট অন্তর্ভুক্ত রয়েছে। এসব অ্যাকাউন্ট হতে এর আগে, ইউক্রেন যুদ্ধ নিয়ে ভুল তথ্য ছড়ানো হয়েছে বলে সমালোচনার ঝড় উঠেছিল।
অভিযোগ ওঠার পরপরই তড়িৎ পদক্ষেপ নেওয়া হয় টুইটারের পক্ষ হতে। তারই ধারাবাহিকতায় সর্বশেষ অ্যাকাউন্টের সুবিধা সীমাবদ্ধ করার সিদ্ধান্ত জানাল প্রতিষ্ঠানটি।

টুইটার জানিয়েছে, যেসব দেশ অন্য কোনো দেশে সশস্ত্র আক্রমণ চালিয়ে সেই দেশকে ইন্টারনেটের সহজলভ্যতা সীমাবদ্ধ করে দেবে তাদের বিরুদ্ধেই ব্যবস্থা নেবে।

বর্তমানে টুইটারে পুতিনের দুটি অফিশিয়াল অ্যাকাউন্ট রয়েছে একটি রুশ অপরটি ইংরেজি ভাষায়। অ্যাকাউন্ট দুটিতে যথাক্রমে ৩৬ লাখ এবং ১৭ লাখ ভিজিটর রয়েছে।

টুইটার জানিয়েছে, রাশিয়ার সরকারি কর্মকর্তাদের তাদের প্ল্যাটফর্মে অবাধে পোস্ট করার অনুমতি দেওয়ার পাশাপাশি রাশিয়ায় প্ল্যাটফর্মটির সেবা সীমিত করার ফলে, ‘তথ্যের ভারসাম্যহীনতার একটি ক্ষতিকর প্রবণতা তৈরি হয়। তবে টুইটারের এ উদ্যোগের ফলে ৩শতাধিক রুশ অফিশিয়াল টুইটারের অ্যাকাউন্টের ‘বিষয়বস্তু’ আর কোনো ব্যবহারকারীর কাছে যাবে না। টুইটারের শক্তিশালী অ্যালগরিদম এই অ্যাকাউন্ট গুলো হতে বিরত রাখবে।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisment -

Most Popular

Recent Comments