বাড়িঅন্যান্য৪ মাসে বিশ্বজুড়ে ২৭ সাংবাদিককে হত্যা, গুম ৬৫জন

৪ মাসে বিশ্বজুড়ে ২৭ সাংবাদিককে হত্যা, গুম ৬৫জন

২০২২ সালের জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত ৪ মাসে বিশ্বজুড়ে ২৭ জন সাংবাদিক হত্যাকাণ্ডের শিকার হয়েছেন এবং গুম হয়েছেন ৬৫ জন। ২০২১ সালে কারাবন্দী হয়েছেন ২৯৩ জন সাংবাদিক। এ ছাড়া, ১৯৯২ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত সারা বিশ্বে ২ হাজার ১৪৬ জন সাংবাদিক হত্যাকাণ্ডের শিকার হয়েছেন।

সাংবাদিকদের অধিকার নিয়ে কাজ করা বৈশ্বিক সংগঠন কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টসের (সিপিজে) বরাত দিয়ে প্রকাশিত কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, এ বছর সারা বিশ্বে হত্যাকাণ্ডের শিকার হওয়া ২৭ সাংবাদিকের মধ্যে মেক্সিকোতে ৭ জন, হাইতিতে ৩ জন এবং কাজাখস্তান, ভারত, মিয়ানমার, শাদ, ব্রাজিল ও গুয়াতেমালায় একজন করে সাংবাদিক নিহত হয়েছেন।

সিপিজের দেওয়া পরিসংখ্যান অনুসারে, ১৯৯২ সাল থেকে বর্তমান পর্যন্ত হত্যাকাণ্ডের শিকার হওয়া ২ হাজার ১৪৬ জন সাংবাদিকের মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক সাংবাদিক নিহত হয়েছেন ইরাকে। দেশটিতে অন্তত ২৮৩ জন সাংবাদিক হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। তারপরই সবচেয়ে বেশি—১৫৪ জন সাংবাদিক-নিহত হয়েছেন সিরিয়ায়।

এদিকে, ২০২১ সালে সারা বিশ্বে ২৯৩ জন সাংবাদিককে কারারুদ্ধ করা হয়েছে। গত বছর, সবচেয়ে বেশি সাংবাদিককে কারারুদ্ধ করেছে চীন। দেশটি গত বছর ৫০ জন সাংবাদিককে বন্দী করেছে। তারপরেই রয়েছে মিয়ানমার ২৬ জন, মিশর ২৫ জন, ভিয়েতনাম ২৩ জন এবং বেলারুশ ১৯ জন।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisment -

Most Popular

Recent Comments